অগাস্ট ১, ২০২১
দৈনিক আলোর কন্ঠ » ব্লগ » ইতালিয় মূলধারার রাজনীতিতে ড: মুক্তার হোসেন।

ইতালিয় মূলধারার রাজনীতিতে ড: মুক্তার হোসেন।

ইতালিয় মূলধারার রাজনীতিতে ড: মুক্তার হোসেন।
জাকির হোসেন সুমন , ব্যুারো চিফ ইউরোপ :
ইতালির স্থানীয় রাজনীতিতে বাংলাদেশ কমিউনিটির তেমন কোন বাংলাদেশী যুক্ত হয়নি। তবে ইদানীং ইতালির বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশীরা স্হানীয় রাজনৈতিক দলের সাথে যুক্ত হচ্ছেন । ইতিমধ্যে ইতালির মূলধারার রাজনীতিতে কাজ করে যাচ্ছে কমিউনিটির বিভিন্ন ব্যক্তিবর্গদের মধ্যে অন্যতম একজন ডঃ মোঃ মুক্তার হোসেন। যিনি বেশ কয়েকবছর যাবৎ ইতালির গুরুত্বপূর্ণ জায়গায় বিভিন্ন পর্যায়ে কাজ করে আসছেন।
বাংলাদেশ এবং কমিউনিটিকে স্থানীয় রাজনীতির সাথে সম্পর্কিত করতে তার নিজস্ব কার্যালয় ভিয়া ম্যাকিয়াভেলি ১৩/এ তে কমুনে দি রোমার অভ্যন্তরীণ রাজনৈতিক সম্পর্ক বিভাগ খেলাধুলা ও সংস্কৃতি বিষয়ক ভারপ্রাপ্ত কমিশনার যাকে ইতালি ভাষায় আস্সেস্সরে বলা হয় তিনি এবং লাঝিও রিজিয়নের প্রেসিডেন্টের অন্যতম রাজনৈতিক সমন্বয়ক এডভোকেট গুস্তাভো পাভনে এবং রেনঝি সরকারের সাবেক মন্ত্রী ও ইউরোপীয়ান পার্লামেন্টের বর্তমান সদস্য কালেন্দা কার্লোর বিশেষ প্রতিনিধি রেজিওনে দি লাঝিওর প্রকৌশলী জুসেপ্পে সার্দোনে, ফেদেরাঝিওনে দেইলি আগ্রিকলতোরি ইতালিয়ানা (ইতালিয়ান আগ্রিকালচারাল ফেডারেশন) প্রেসিডেন্ট ড. আন্তনিও গ্রিয়েচি একটি বিশেষ সাক্ষাতকারে মিলিত হন।

এ সময়ে আমন্ত্রিত অতিথিরা ইতালির রাজধানী রোম শহরে বিশেষ করে কমুনে দি রোমার ভেতরে বসবাসরত বিদেশিদের মধ্যে তৃতীয় বৃহত্তম কমিউনিটি বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিশদভাবে আলোচনা করেন।
তার মধ্যে বিভিন্ন শ্রেণীর চাকুরীজীবী এবং বিভিন্ন শ্রেণীর ক্ষুদ্র মাঝারি ও বৃহৎ ব্যবসায়ীদের বিভিন্ন ধরনের সমস্যা সমূহ এর সম্ভাব্য সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও কমিউনিটির বসবাসরত বাংলাদেশীদের পরিবারগুলো তাদের বিভিন্ন ধরনের সামাজিক সেবা সমূহ তাদের সন্তানদের স্কুলে পড়াশোনা ও বিভিন্ন বিনোদন মূলক কর্মকান্ডে অংশগ্রহণ ইত্যাদি বিষয়েও আলোচনা করা হয়।
উল্লেখ্য আসন্ন ২০২১ কমুনে দি রোমার নির্বাচনকে সামনে রেখে আলোচকরা স্থানীয় রাজনীতিতে বাংলাদেশ কমিউনিটির সরাসরি অংশগ্রহণ এবং এর মাধ্যমে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় গুলোকে প্রশাসনের একেবারে গভীরে পৌঁছানো ও এর সমাধান কল্পে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে ঐক্যমতে পৌঁছান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: