পরিস্থিতি বিবেচনা করেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত

 

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার দাবি তুলেছেন অভিভাবকরা। বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে খুব শিগরিগই এ-সংক্রান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো এখনও পরিস্থিত তৈরি হয়নি বলেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তবে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে সচেতনতামূলক প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ৪২২ জন আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৪ হাজার ২৭ জন। বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। আক্রান্ত ৬৪ হাজার ৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথমবারের মতো করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরই এই ভাইরাস চীনের অন্যান্য শহরসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে বাংলাদেশে তিনজন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ ঘটনার পর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হবে কি -না, সে বিষয়ে আজ বিকালে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সোমবার (৯ মার্চ) থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব সরকার। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দেশটির সব বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

দেশটির পূর্ব কাতিফ রাজ্য পুরোপুরি কোয়ারেন্টাইন করে রাখার ঘোষণা দেয়া হয়েছে। সৌদি আরবে এই পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১১ জন রোগী শনাক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: