করোনায় যুক্তরাষ্ট্রে মৃত বেড়ে ৩৮, আক্রান্ত ১২৭২

 

মহামারি আকারে ছড়িয়ে পড়েছে চীনের প্রাণঘাতী নভেল করোনাভাইরাস। প্রাণঘাতী এ ভাইরাসে সারা বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৬শ ৩৩ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৩০০।

বিশ্বের ১২৪টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। সংবাদ মাধ্যম সিএনএন বলছে, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ জনে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২৭২ জনে।

আক্রান্তদের মধ্যে জাপানের ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ শিপ ও চীন আসা মানুষের সংখ্যা ৭০। আর যুক্তরাষ্ট্রের ৪৩ অঙ্গরাজ্যে ১২০২ জন সংক্রমিত হয়েছেন করোনা ভাইরাসে। আক্রান্তদের এ তালিকায় এমন অনেকে রয়েছেন যাদের সংক্রমিত হওয়ার বিষয়ে চূড়ান্ত রিপোর্ট পাওয়া যায়নি।

বুধবার প্রাণঘাতী করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন ঘোষণা আসার পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপ থেকে আগত নাগরিকদের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন। তবে এই নিষেধাজ্ঞার আওতায় থাকছে না যুক্তরাজ্য।

একই ধরনের পদক্ষেপ নিয়েছে সৌদি আরবও। এ দেশটিও ইউরোপের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর আগে ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর, ইতালি এবং দক্ষিণ কোরিয়ায় নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আনে সৌদি।

বুধবার সৌদিতে নতুন করে ২৪ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪৫। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১১ দেশের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে লেবানন নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলো থেকে কোনো নাগরিক লেবাননে আসতে পারবেন না এবং একই সঙ্গে লেবাননের নাগরিকরাও এসব দেশে ভ্রমণ করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: