অগাস্ট ১, ২০২১
দৈনিক আলোর কন্ঠ » ব্লগ » মিয়ানমার থেকে এক লাখ টন চাল আমদানি স্থগিত

মিয়ানমার থেকে এক লাখ টন চাল আমদানি স্থগিত

নিজস্ব প্রতিবেদক, 

সেনা অভ্যুত্থানে ক্ষমতার পালাবদল হওয়া মিয়ানমার থেকে এক লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক শেষে বুধবার বিকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিষয়টি সাংবাদিকদের জানান।

দেশের চাল বাজার নিয়ন্ত্রণে রাখতে মিয়ানমার সরকারের সঙ্গে এক লাখ টন চাল আমদানির চুক্তি হয়েছিল উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘কিন্তু সম্প্রতি দেশটির ক্ষমতার পরিবর্তন হওয়ায় আপাতত আমরা আমদানি স্থগিত করেছি।’

মিয়ানমারের পরিস্থিতি সরকার পর্যবেক্ষণ করছে মন্তব্য করে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘তাদের এখন চাল রপ্তানির আগ্রহ আছে কি-না আর এ পরিস্থিতিতে আমরাও আমদানি কীভাবে করব সেসব বিষয় পর্যালোচনা করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘অনেক সময় জরুরিভাবে আমাদের মিয়ানমার থেকে আমদানি করতে হয়। এর আগেও মিয়ানমার থেকে আমরা পেঁয়াজ আমদানি করেছি।’

উল্লেখ্য, গত নভেম্বরের জাতীয় নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে সোমবার মিয়ানমার সেনাবাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয়।

এদিন দেশটির স্টেট কাউন্সিলর এনএলডি নেত্রী অং সান সু চিসহ দলটির শীর্ষ নেতাদের অনেককেই আটক করে সেনাবাহিনী। একাধিক অভিযোগ এনে বুধবার সু চিকে দুই সপ্তাহের রিমান্ডে নিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: