মে ১৪, ২০২১
দৈনিক আলোর কন্ঠ » ব্লগ » আর তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই

আর তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই

নিজস্ব প্রতিবেদক, 

দেশের উত্তরাঞ্চলে মঙ্গলবার মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। এটি আস্তে আস্তে কেটে যাবে। দেশের কোনো জেলায় আর তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। রাত ও দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি করে বেড়ে ফেব্রুয়ারির মাঝামাঝি বিদায় নেবে শীত। আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে এই তথ্য।

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক কাওসার পারভীন ঢাকা টাইমসকে বলেন, ‘সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে ছিল। এটাকে আমরা তীব্র শৈত্যপ্রবাহ বলে থাকি। আজ (মঙ্গলবার) তাপমাত্রা ছয় ডিগ্রির উপরে রয়েছে। সারাদেশের কোথাও তাপমাত্রা ছয় ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা নেই। দেশের উত্তরাঞ্চলে ঘন থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে, পাশাপাশি সারাদেশে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ থাকতে পারে। তবে রাত ও দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি করে বাড়বে। এভাবে মাসের মাঝামাঝি গিয়ে শীত বিদায় নেমে।’

রাজধানীর আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, দেশের উত্তর, উত্তর-পূর্ব দিক থেকে হিমালয় হয়ে দেশে শীতল বাতাস ঢুকছে। ঢাকায় প্রতি ঘণ্টায় পাঁচ থেকে ১২ কিলোমিটার গতিতে বাতাস প্রবাহিত হচ্ছে। ফলে রাজধানীতে শীত অনুভূত হচ্ছে।

কাওসার পারভীন বলেন, ‘দিনের বেলা সূর্য থাকবে। দুদিন পর রাত ও দিনের তাপমাত্রা বাড়তে থাকবে। মাসের মাঝামাঝি পর্যন্ত শীত থাকবে। তবে তীব্র শীত থাকবে না।’

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: